কম্পিউটারের গঠন বা কম্পিউটার সিস্টেমের ব্লক ডায়াগ্রাম // Input Unit, Memory Unit, Processing Unit and Output Unit

কম্পিউটারের গঠন অর্থাৎ ডিজিটাল কম্পিউটার সিস্টেমের ব্লক ডায়াগ্রাম।

(Architecture of Computer or Block Diagram of a Digital Computer)

একটি ডিজিটাল কম্পিউটার সিস্টেম এর ব্লকচিত্রের বর্ণনা দিতে গিয়ে আমরা প্রধানত চারটি অংশ দেখতে পাই।

১. ইনপুট ইউনিট (Input Unit)

২. মেমোরি ইউনিট (Memory Unit)

৩. সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (Central Processing Unit) বা CPU

৪. আউটপুট ইউনিট (Output Unit)

১. ইনপুট ইউনিট বা ইনপুট ডিভাইস (Input Unit or Input Device) : যে যন্ত্রগুলির সাহায্যে কম্পিউটারে কোনো তথ্য বা নির্দেশ দেওয়া হয় বা প্রবেশ করানো হয়, সেগুলিকে ইনপুট ইউনিট বা ইনপুট ডিভাইস বলে। ইনপুট ডিভাইস এর সাহায্যে যে তথ্য বা নির্দেশ কম্পিউটারে প্রবেশ করানো হয় সেগুলিকে বলা হয় ইনপুট (Input)বেশি ব্যবহৃত দুটি ইনপুট ইউনিট হলো কী-বোর্ড (Keyboard) এবং মাউস (Mouse)এছাড়াও আরও কিছু ইনপুট ডিভাইস রয়েছে, যেমন- স্ক্যানার, OMR, OCR, MICR, বারকোড রিডার (Barcode Reader), লাইট পেন (Light Pen), মাইক্রোফোন (Microphone) ইত্যাদি।

২. মেমোরি ইউনিট (Memory Unit) : কম্পিউটারের একটি বিশেষ কাজ হল তথ্য সংরক্ষণ বা ডাটা ষ্টোর (Data Store) করা। কম্পিউটারের যে অংশে কোনো তথ্য বা ডাটা স্বল্পক্ষনের (Temporarily) জন্য অথবা চিরকালের (Permanently) জন্য সংরক্ষণ করে রাখা হয়, তাকে মেমোরি ইউনিট বা মেমোরি ডিভাইস (Memory Device) বলে। মেমোরি ইউনিটের মধ্যে ডাটা ষ্টোর করে রাখা হয় বলে মেমোরি ইউনিটকে স্টোরেজ ইউনিট (Storage Unit) বা স্টোরেজ ডিভাইস-ও বলা হয়। যেমন – হার্ডডিস্ক (Hard Disk), CD (Compact Disk), DVD (Digital Versatile Disk)

৩. সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (Central Processing Unit) বা CPU : কম্পিউটার সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল সি.পি.ইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট। ইহাকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়। CPU সাধারনত দুটি অংশ নিয়ে গঠিত।

কন্ট্রোল ইউনিট (Control Unit বা CU) : ইহা কম্পিউটার সিস্টেমের সকল কাজ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

অ্যারিথমেটিক লজিক ইউনিট (Arithmetic Logic Unit বা ALU) : সি.পি.ইউ-এর এই অংশে সমস্ত প্রকার গাণিতিক কাজ এবং লজিক্যাল কাজ সম্পন্ন হয়।

৪. আউটপুট ইউনিট (Output Unit) : যে ডিভাইস বা যন্ত্রগুলির সাহায্যে কম্পিউটার থেকে আমরা সমস্ত প্রকার কাজের ফলাফল পাই, সেগুলিকে আউটপুট ইউনিট বা আউটপুট ডিভাইস বলে। আউটপুট ডিভাইস এর মাধ্যমে যে ফলাফল আমরা পাই, সেগুলিকে বলা হয় আউটপুট (Output) কম্পিউটারের উল্লেখযোগ্য কতকগুলি আউটপুট ডিভাইস হল – মনিটর (Monitor), প্রিন্টার (Printer), স্পীকার (Speaker), প্লটার (Plotter) ইত্যাদি।

 

এই  পোস্টে আমরা দেখলাম একটি ডিজিটাল কম্পিউটার কিভাবে গঠিত হয় অর্থাৎ একটি ডিজিটাল কম্পিউটারের গঠন। ডিজিটাল কম্পিউটারের এই গঠন কেই আমরা "ডিজিটাল কম্পিউটারের ব্লক ডায়াগ্রাম" বলতে পারি। কম্পিউটার সম্পর্কে আরও অনেককিছু জানতে আমাদের ব্লগ "ডিজিটাল কলম"-এ চোখ রাখুন। ধন্যবাদ।

Post a Comment

0 Comments