মনিটর (Monitor) কী? ইহা কত প্রকারের হয় ও কি কি? CRT, LCD এবং LED মনিটর সম্পর্কে বিস্তারিত।

 কম্পিউটার মনিটর (Computer Monitor) –

মনিটর (Monitor) – কম্পিউটার সিস্টেমের সাথে টিভির মতো দেখতে যে যন্ত্রাংশ থাকে সেটিই হল মনিটর (Monitor)মনিটর হল কম্পিউটার সিস্টেমের অতি গুরুত্বপূর্ণ একটি আউটপুট ডিভাইস (Output Device) ইহা ডিসপ্লে ডিভাইস (Display Device) নামেও পরিচিত। কম্পিউটারে আমরা যেসমস্ত কাজকর্ম করি তার সবই এই মনিটরের মাধ্যমে দেখতে পায়, এই জন্য মনিটরকে ভিসুয়াল ডিসপ্লে ইউনিট (Visual Display Unit বা VDU) বলা হয়। মনিটর বিভিন্ন সাইজের হয়ে থাকে, যেমন – ১৪ ইঞ্চি, ১৫ ইঞ্চি, ১৭ ইঞ্চি, ১৯ ইঞ্চি ইত্যাদি।

What is Monitor? Types of Computer Monitor and details

মনিটরের প্রকারভেদ –

রঙ প্রদর্শনের ওপর ভিত্তি করে মনিটরকে দুই ভাগে ভাগ করা যায়।

১) মনোক্রম মনিটর (Monochrome Monitor)

২) কালার মনিটর (Color Monitor)

বর্তমানে মনোক্রম মনিটরের ব্যবহার খুব একটা লক্ষ্য করা যায় না বললেই চলে। এখন কালার মনিটরের ব্যবহার সর্বত্র।

১) মনোক্রম মনিটর (Monochrome Monitor) – এই ধরনের মনিটর শুধুমাত্র সাদা-কালো ছবি প্রদর্শন করে। বর্তমানে মনোক্রম মনিটরের ব্যবহার খুব কম।

২) কালার মনিটর (Color Monitor) – এই ধরনের মনিটর রঙিন ছবি প্রদর্শন করে অর্থাৎ কালার মনিটরে সমস্ত রকমের রঙিন ছবি দেখতে পাওয়া যায়। এই ধরনের মনিটরের মাধ্যমে যেকোনো ধরনের আনলিমিটেড কালারযুক্ত ছবি উপস্থাপন করা যায়। এই ধরনের মনিটর RGB (Red, Green, Blue) মডেলে কাজ করে অর্থাৎ লাল, সবুজ ও নীল এই মনিটরের প্রধান বর্ণ বা রঙকালার মনিটর সাধারনত CRT, LCD, LED এই তিন ধরনের হয়ে থাকে।

CRT Monitor CRT এর সম্পূর্ণ রূপ (Fullform) হল Cathode Ray Tube (ক্যাথোড রে টিউব)। এই ধরনের মনিটর অনেকটা আগেকার দিনের টিভির মতো দেখতে হয় অর্থাৎ পিছনের দিকটা অনেকটা বড় হয়। ছবি প্রদর্শনের অংশটি পিছনের দিকে অনেকটা বড় হওয়ায় পুরো মনিটরের সাইজটি অনেকটা বড় হয়ে থাকে এবং বিদ্যুৎ খরচ তুলনামূলক বেশি হয়। CRT মনিটরে ইলেকট্রন গান ব্যবহার করা হয়। ক্যাথোড রে টিউব থেকে গান দ্বারা ইলেকট্রন নিঃসৃত হয়ে ছবির সৃষ্টি হয়।

LCD Monitor LCD এর সম্পূর্ণ রূপ (Fullform) হল Liquid Crystal Display (লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে)। এই ধরনের মনিটরগুলি পাতলা হয় ফলে CRT মনিটরের থেকে LCD মনিটরের জায়গা কম লাগে এবং বিদ্যুৎ খরচ তুলনামূলক কম হয়। বিজ্ঞান প্রযুক্তির উন্নতির সাথে সাথে সি.আর.টি (CRT) মনিটরের থেকে এই ধরনের মনিটর এখন সর্বত্র ব্যবহার লক্ষ্য করা যায়। LCD মনিটরে প্রধান উপাদান হিসাবে লিকুইড ক্রিস্টাল ব্যবহার করা হয় এবং TFT অর্থাৎ Thin Film Transistor (থিন ফিল্ম ট্রান্সিস্টর) প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে LCD মনিটরের ছবি CRT মনিটরের মতো সবদিক থেকে স্পষ্ট দেখা যায় না।

LED Monitor LED এর সম্পূর্ণ রূপ (Fullform) হল Light Emiting Diode (লাইট এমিটিং ডায়োড)। LCD মনিটরের মতোই দেখতে LED মনিটর অর্থাৎ LCD-এর মতনই LED মনিটর পাতলা এবং বিদ্যুৎ খরচ কম হয়, হালকাও বটে। এই মনিটরে প্রধান উপাদান হিসাবে ডায়োড (Diode) ব্যবহার করা হয়।

 

মনে রাখতে হবে –

  • মনিটর একটি আউটপুট ডিভাইস।
  • মনিটরকে ভিসুয়াল ডিসপ্লে ইউনিট বলা হয়।
  • মনিটর বিভিন্ন আকারের হয়ে থাকে (যেমন - ১৪ ইঞ্চি, ১৫ ইঞ্চি, ১৭ ইঞ্চি, ১৯ ইঞ্চি ইত্যাদি)।
  • মনিটরকে দুই ভাগে ভাগ করা যায়। মনোক্রম মনিটর আর কালার মনিটর।
  • কালার মনিটর তিন ধরনের হয়ে থাকে। CRT, LCD আর LED.
  • CRT এর ফুলফর্ম Cathode Ray Tube.
  • LCD এর ফুলফর্ম Liquid Crystal Display.
  • LED এর ফুলফর্ম Light Emiting Diode.

 

তাহলে এই পোস্টে আমরা কম্পিউটার সিস্টেমের মনিটর সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারলাম। আপনার যদি কোনো বক্তব্য বা মন্তব্য থাকে তাহলে আমাদের মেইল করে পাঠাতে পারেন। ধন্যবাদ।

Post a Comment

0 Comments